Breaking News

মানসিকভাবে কেউ অসুস্থ যেভাবে বুঝবেন

মানসিকভাবে বিভিন্ন কারণে মানুষ অসুস্থ হতে পারে। এতে তার মধ্যে অস্থিরতা, উদ্বেগ ইত্যাদি বিভিন্ন সমস্যা প্রকাশ পেতে পারে।


এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৫২২ দিবসটি নিয়ে কথা বলেছেন ডা. মো. শামসুল আহসান। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।
প্রশ্ন : মানসিকভাবে কেউ অসুস্থ এটি আসলে বোঝার উপায় কী? তার পরিবারের মানুষ কীভাবে বুঝবে যে একটি মানুষ সে ধীরে ধীরে মানসিকভাবে অসুস্থ  হয়ে পড়ছে?
উত্তর : আমি প্রথমেই বলি যে কী কী ভাবে বুঝবে। আমরা তখনই একজনকে মানসিকভাবে অসুস্থ বলব যখন তার স্বাভাবিক, প্রতিদিনের যে কার্যকলাপ—এর থেকে কিছু কিছু তফাৎ দেখা যায়, তার মধ্যে কিছু নির্দিষ্ট পরিবর্তন চলে আসে। চোখে পড়ার মতো পরিবর্তন চলে আসে।
যেমন অফিসে একজন যাচ্ছেন, হঠাৎ করে দেখা যাচ্ছে নিজেকে উনি গুটিয়ে রাখছেন। পরিবারের অন্য সদস্যদের সাথে উনি ঠিকমতো কথা বলছেন না। বিমর্ষ থাকছে। অথবা ধরেন সন্দেহপ্রবণ হয়ে যাচ্ছেন। অথবা খুব অ্যাগ্রেসিভ হয়ে যাচ্ছেন। বিভিন্নভাবে যদি একজন তাঁর দৈনন্দিন জীবনযাপনের পদ্ধতি থেকে সরে যায়, তাঁর আচার-আচরণে যদি প্রভূত পরিবর্তন দেখি, তখন আমরা বলি তার হয়তো মানসিক কোনো বিপর্যয় ঘটছে বা মানসিক রোগে সে আক্রান্ত হচ্ছে।

No comments